মজাদার ৭ টি পাস্তার রেসিপি একসাথে

১। সিম্পল পাস্তা

উপকরণঃ
এক কাপ পাস্তা
অলিভ অয়েল/ সাদা তেল

গাজর কুচি
বিনস কুচি
ক্যাপসিকাম কুচি

দুটো ডিম
এক কাপ পেঁয়াজ কুচি
একটি টমেটো কুচি

কাঁচা মরিচ কুচি
টমেটো সস
স্বাদমতো লবন

প্রণালীঃ একটি ফ্রাই প্যানে জল সঙ্গে এক চিমটে লবণ এবং এক টেবিল চামচ তেল দিয়ে গরম করুন।
জল গরম হয়ে এলে পাস্তা দিয়ে সেদ্ধ করে নেবেন ( ফুটন্ত জলে ৩-৪ মিনিট রাখলে পাস্তা সেদ্ধ হয়ে যাবে)।
পাস্তা সেদ্ধ হয়ে এলে অন্য একটি পাত্রে ঢেলে রাখবেন ( পাস্তা ঝরঝরে করতে সেদ্ধ পাস্তা ঠাণ্ডা জলে ধুয়ে নিন)।
এবার ফ্রাই প্যানে অলিভ অয়েল বা সাদা তেল ভালোভাবে গরম করে নিন।

তেল গরম হয়ে এলে ডিম দুটি ফ্যাটিয়ে পরিমাণ মতো লবণ দিয়ে ভেজে নিন। ভেজে রাখা ডিমটি অন্য পাত্রে তুলে রাখবেন। ফ্রাই প্যানে আবার অল্প করে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজ লালচে করে ভাজা হয়ে এলে গাজর কুচি, বিনস কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে এবং পরিমাণ মতো লবণ দিয়ে সবজিগুলি ভালোভাবে ভেজে নেবেন। সবজিগুলি ভাজা হয়ে আসলে তার মধ্যে টমেটো কুচি এবং কাঁচা মরিচ কুচি দিয়ে নাড়াচাড়া করুন ২-৩ মিনিট। এবার ভেজে রাখা ডিম দিয়ে ভালোভাবে নাড়াচাড়া দিয়ে সেদ্ধ করা পাস্তা দিয়ে দিন। চাইলে অল্প পরিমাণ লবণ দিয়ে দিতে পারেন।

এবার পরিমাণ মতো টমেটো সস দিয়ে ভালো করে রান্না করে নিলেই রেডি সিম্পিল পাস্তা। পাস্তাটি যেমন সুস্বাদু তেমন স্বাদও মজাদার হবে।

২। চিকেন পাস্তা

উপকরণঃ
এক কাপ পাস্তা
অলিভ অয়েল

এক কাপ ছোট পিস করা মুরগির মাংস
একটি ছোট পেঁয়াজ কুচি
চার কোয়া রসুন কুচি

পরিমাণ মতো ধনেপাতা কুচি
এক টেবিল চামচ গোলমরিচের গুঁড়ো

দেড় টেবিল চামচ সয়া সস
দেড় টেবিল চামচ টমেটো সস
স্বাদমতো লবণ

প্রণালীঃ প্রথমে একটি ফ্রাই প্যানে অথবা কড়াইয়ে এক চা চামচ তেল এবং এক চিমটে লবণ দিয়ে জল গরম করে নিন। ফুটন্ত জলে দুই কাপ পাস্তা সেদ্ধ করে নেবেন। পাস্তা সেদ্ধ হয়ে এলে অন্য পাত্রে তুলে রাখবেন। এবার প্যানে তেল গরম করে রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে ভাজা হয়ে এলে ছোট করে পিস করা মাংস এবং স্বাদমতো লবণ দিয়ে ভেজে নেবেন। মাংস টুকরো গুলি ভালোভাবে ভাজা হয়ে গেলে টমেটো সস, সয়া সস এবং অল্প পরিমাণ জল দিয়ে মাংস সেদ্ধ করে নেবেন। একটু গ্রেভি রাখবেন তাতে খেতে স্বাদ হবে। এবার গ্রেভিতে সেদ্ধ করে রাখা পাস্তা দিয়ে দিন। ৫-৬ মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন। ৫-৬ মিনিট বাদে গোলমরিচ গুঁড়ো এবং ধনেপাতা কুচি ছড়িয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করলেই সুস্বাদু চিকেন পাস্তা রেডি। একটু স্পাইসি করতে চাইলে গোলমরিচের গুঁড়ো দেওয়ার সময় চিজও ছড়িয়ে দিতে পারেন। চিকেন পাস্তাটি গরম গরম পরিবেশন করুন।

৩। চিজ পাস্তা

উপকরণঃ
এক প্যাকেট পাস্তা
একটি পেঁয়াজ কুচি

দুটো ডিম
এক কাপ টমেটো কুচি
এক কাপ ক্যাপসিকাম কুচি

কাঁচা মরিচ ( প্রয়োজনমতো )
ধনেপাতা ( প্রয়োজনমতো)
চার টেবিল চামচ টমেটো সস

চার টেবিল চামচ সয়া সস
আধ কাপ চিকেন (ছোট কুচি)

চিজ পরিমাণমতো
পরিমাণমতো লবণ এবং তেল

প্রণালীঃ প্রথমে একটি প্যানে অল্প পরিমাণ তেল এবং লবণ দিয়ে পাস্তা সেদ্ধ করে নেবেন। পাস্তা সেদ্ধ হয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে রাখবেন। ডিম ফেটিয়ে ভালোভাবে ভেজে নিন। এবার একটি ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি লালচে করে ভেজে রাখুন। এবার ক্যাপসিকাম, টমেটো এবং চিকেন কুচি দিয়ে ভাজতে থাকুন। এবার তাতে ভেজে রাখা ডিম, ধনেপাতা কুচি, কাঁচা মরিচ কুচি এবং সোয়া সস মিশিয়ে নাড়াচাড়া দিন। এবার ভালোভাবে ভাজা হয়ে গেলে, সেদ্ধ করা পাস্তা ঢেলে পরিমাণ মতো লবণ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া দিন। এবার পাস্তাটি ডিশে ঢেলে চিজ ছড়িয়ে ওভেনে বেক করে নিলেই রেডি চিজ পাস্তা। গরম গরম পরিবেশন করুন।

৪। এগ পাস্তা

উপকরণঃ পাস্তা ২০০ গ্রাম/প্রয়োজন মতো। টোমেটো-কুচি ২টি। পেঁয়াজকুচি বড় ১টি। কাঁচামরিচ ৩,৪টি (ফালি করে কাটা)। লবণ স্বাদ মতো। ডিম ২,৩টি (ফেটানো)। গোলমরিচ-গুঁড়া সামান্য। টমেটো সস ২ টেবিল-চামচ। গাজরকুচি ২,৩ টেবিল-চামচ। ক্যাপ্সিকাম কুচি ১টি। সয়া সস ১ টেবিল-চামচ।

পদ্ধতিঃ প্রথমে একটি পাত্রে পানি নিয়ে, গরম করতে দিন। তাতে এক চা-চামচ তেল ও আধা চা-চামচের মতো লবণ দিন। পানি ফুটে গেলে পাস্তা দিন।

পাস্তা নরম না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন। তারপর পানি ছেঁকে ফেলে দিন। একটু পানি দিয়ে ধুয়ে নিন সিদ্ধ পাস্তাগুলো।

এবার প্যানে তিন থেকে চার টেবিল-চামচ তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন। গাজরকুচি দিন এবং দুই সেকেন্ড ভেজে ক্যাপ্সিকাম, ফালি করা কাঁচামরিচ ও টমেটো কুচি দিয়ে ভাজতে থাকুন। সয়াসস ও গোলমরিচ-গুঁড়া দিয়ে নেড়ে মেশান। তারপর এরমধ্যে লবণ ও টমেটো সস দিয়ে নেড়ে ফেটানো ডিম দিয়ে কয়েক সেকেন্ড পর নাড়ুন।

ডিম ভাজা ভাজা হলে পাস্তা দিয়ে দিন। ভালো করে নেড়ে সব মিশিয়ে ঢেকে মাঝারি আঁচে ১০ মিনিট রাখুন। নামানোর আগে আবার নেড়ে নামিয়ে নিন।

সসের সঙ্গে পরিবেশন করুন মজাদার এগ পাস্তা।

৫। স্পাইসি চিজ পাস্তা

উপকরণঃ পাস্তা ২ কাপ। মরিচগুঁড়া আধা চা-চামচ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। টমেটো সস আধা কাপ। চিজ কুচি এককাপের চারভাগের একভাগ। তেল ৩ টেবিল-চামচ। লবণ পরিমাণমতো।

পদ্ধতিঃ পাস্তা সিদ্ধ করে চালনিতে ঢেলে পানি ঝড়িয়ে নিন। প্যানে তেল গরম করুন। সিদ্ধ পাস্তা দিয়ে এক মিনিট নেড়ে মরিচগুঁড়া, গোলমরিচের গুঁড়া আর লবণ দিয়ে আরও এক মিনিট নাড়ুন। তারপর টমেটো সস আর চিজ দিয়ে এক মিনিট নেড়ে নামিয়ে নিন। শসাকুচি, লটুসপাতা দিয়ে পরিবেশন করুন । চিজ না থাকলে একই পদ্ধতিতে রান্না করে মেয়োনিজ দিয়ে পরিবেশন করুন।

৬। সবজি পাস্তা

উপকরণঃ ফুলকপি ১ কাপ। গাজর ১ কাপ। বরবটি দেড় কাপ। টমেটো আধা কেজি। ক্যাপসিকাম ১টি। কাঁচামরিচ ৪-৫টি। ধনিয়াপাতার কুচি ২ কাপ। শুকনামরিচ ২-৩টি। পাস্তা ২৫০ গ্রাম। অলিভ অয়েল। গোলমরিচ ২ চা-চামচ। পেঁয়াজ আধা কাপ। কর্ন ফ্লাওয়ার ২ টেবিল-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতিঃ আগে পাস্তার জন্য সবজি তৈরি করতে হবে। একটি ননস্টিক হাঁড়িতে ২ টেবিল-চামচ তেল নিন। তেল গরম হয়ে আসলে পেঁয়াজের সঙ্গে সবজিগুলো দিয়ে একটু নেড়ে লবণ দিয়ে ঢেকে দিন। বারবার ঢাকনা খুলে দেখুন সিদ্ধ হয়েছে কি না। একটু বেশি জ্বালে দিবেন আর কাঠের চামচ দিয়ে নাড়বেন। সবুজ থাকা অবস্থায়তেই সবজি নামিয়ে ফেলুন। একটা আলাদা পাত্রে রেখে দিন।

এবার পাস্তা সিদ্ধ করুন। এই সময় একটু অলিভ অয়েল দেবেন। এতে পানি ঝরানোর জন্য ঝুড়িতে রাখলে একটার সঙ্গে আর একটা পাস্তা লেগে থাকবেন না। ঝরঝরা থাকবে। ১০ থেকে ১২ মিনিট পর, সিদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে একটা পাত্রে ছড়িয়ে রাখুন।

এবার টমেটোগুলো চারভাগ করে কাটুন। ননস্টিকের হাঁড়িতে ২ টেবিল-চামচ তেল নিয়ে তাতে টমেটোগুলো ছেড়ে দিন। চামচ দিয়ে নেড়ে রস বের করে টমেটোগুলো পেস্ট করে ফেলবেন। এখন গোলমরিচ আর লবণ স্বাদমতো দিয়ে, এতে সবজিগুলো ঢালুন। নাড়াচাড়া দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। এখন কর্ন ফ্লাওয়ার ঠান্ডা পানিতে গুলিয়ে এতে দিয়ে আরও ৫ মিনিট রেখে নামিয়ে ফেলুন।

একটি কড়াইয়ে ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে একটু গরম করুন। তাতে শুকনামরিচগুলো দিন। ভাজাভাজা হয়ে গেলে পাস্তা ঢেলে সঙ্গে কুঁচি করা ধনিয়াপাতা দিয়ে হালকা নাড়াচাড়া দিয়ে নামিয়ে ফেলুন। পাস্তা আর সবজি একসঙ্গে পরিবেশন করুন।

৭। চিকেন পেনে পাস্তা

উপকরণঃ পেনে পাস্তা ৫০০ গ্রাম। মুরগির ছোট টুকরা ২ কাপ। জলপাইয়ের তেল ২ টেবিল-চামচ। পেঁয়াজ মিহি কুচি ১টি। রসুনের কোয়াকুচি ৬টি।। পার্সলেগুঁড়া ১ চা-চামচ। টমেটোকুচি ৫০০ গ্রাম। গোলমরিচ স্বাদমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতিঃ ননস্টিক প্যানে জলপাইয়ের তেল দিয়ে রসুনকুচি হালকা বাদামি করে ভেজে আলাদা করে তুলে রাখুন।

এই তেলেই পেঁয়াজ ভেজে টমেটো দিয়ে ১০ মিনিট রান্না করুন। টমেটো গলে গেলে লবণ, গোলমরিচ আর পার্সলে গুঁড়া দিয়ে আরও কয়েক মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেল টমেটো সস।

আলাদা প্যানে অল্প তেল দিয়ে অল্প লবণ আর গোলমরিচের গুঁড়াসহ মুরগির টুকরা ভেজে নিন। পাস্তা ১০ থেকে ১২ মিনিট সিদ্ধ করুন। তারপর ঠান্ডা পানিতে ধুয়ে আধা চা-চামচ জলপাইয়ের তেল দিয়ে মাখান। এতে পাস্তা আঠার মতো লেগে থাকবে না।

টমেটো সসের মধ্যে পাস্তা আর চিকেন দিয়ে ২ মিনিট বেশি আঁচে ভাজুন। উপরে চিজ ছড়িয়ে পরিবেশন করুন মজাদার চিকেন পাস্তা।

যে সস বানানোর রেসিপি দেওয়া হল, এটা পাস্তা বা, স্প্যাগেটির বেসিক সস। এটা দিয়ে সব ধরনের পাস্তা খাওয়া যায়।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *