দাঁতের কালচে দাগ দূর করতে এই নিয়মে ব্যাবহার করুন লেবু পাতা

প্রচুর পরিমানে ভিটামিন সি থাকায় আমরা প্রতিদিন আমাদের খাবারের তালিকায় লেবু রাখি। ভিটামিন সি সমৃদ্ধ লেবু শরীরের জন্য খুবই উপকারী। এতে আরো রয়েছে বিভিন্ন খনিজ উপাদানসমূহ। যা ঠাণ্ডা-জ্বর জাতীয় রোগের বিরুদ্ধে ভীষণ কার্যকর।

এই ছোট ফলটির গুণের কথা আমরা কম বেশি সবাই জানি, তবে এটি কি জানেন? এর পাতায় রয়েছে অসাধারণ কিছু গুণাগুণ, যা আপনার শরীরকে সুস্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে। না জানলে, চলুন তবে জেনে নেয়া যাক লেবু পাতার অসাধারণ গুণাগুণ সম্পর্কে-

> ওজন নিয়ন্ত্রণে লেবুও যেমন কার্যকরী, এর পাতাও তেমন। লেবু পাতার রস খেলেও ওজন অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।

> দাঁতে কালচে ছোপ পড়েছে? দাঁতকে ঝকঝকে সাদা করে তুলতে চান, তাহলে অবশ্যই লেবু পাতা হতে পারে আপনার এই সমস্যার সমাধান। কয়েকটি লেবু পাতার সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এরপর সেই পেস্ট দিয়ে দাঁত মাজুন। মাত্র এক সপ্তাহ এটি করতে পারলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

> সারাদিন কাজের পর বা অতিরিক্ত গরমের জেরে শরীরে ক্লান্তি অনুভব হতে পারে। লেবু পাতার সঙ্গে মধু মিশিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। এতে শরীরের সমস্ত ক্লান্তি দূর করা সম্ভব।

আসুন জেনে নিই লেবু পাতার আরও কিছু  অসাধারণ গুণাগুণগুলো…

বমিভাব কাটাতে : বাসে উঠলে অনেকেরই বমি করার প্রবণতা দেখা দেয়। আবার গর্ভবতী মায়েদেরও বমি ভাব অনুভূত হয়। এই সমস্যা থেকে মুক্তির পথ বাতলে দিতে পারে লেবু পাতা। এক্ষেত্রে কয়েকটি লেবুপাতা হাতে কচলে নিয়ে এর ঘ্রাণ নিলেই বমিভাব কেটে যায়।

ওজন নিয়ন্ত্রণে : অনেকেই শরীরের বাড়তি মেদ কমাতে লেবুর রস গরম পানির সঙ্গে মিশিয়ে পান করে থাকেন। কিন্তু জানেন কী?-ওজন কমাতে লেবুর পাতাও খুব কার্যকরী ভুমিকা পালন করে। লেবু পাতার রস খেলেও ওজন অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।

চুলকানি দূর করতে : কচু বা ওল খেলে গলায় অনেক সময়ে যে চুলকানি অনুভূত হতে পারে। এক্ষেত্রেও লেবুর পাশাপাশি কাজে দেয় লেবুর পাতা।

দাঁতের যত্নে : দাঁতে কালচে ছোপ পড়েছে? দাঁতকে চকচকে সাদা করে তুলতে চান, তাহলে অবশ্যই লেবু পাতা হতে পারে আপনার এই সমস্যার সমাধান। কয়েকটি লেবু পাতার সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা থেঁতলে নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর সেই পেস্ট দিয়ে দাঁত মাজুন। মাত্র এক সপ্তাহ এটি করতে পারলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ক্লান্তি দূর করতে: সারাদিন কাজের পর বা অতিরিক্ত গরমের জেরে শরীরে ক্লান্তি অনুভব হতে পারে। লেবু পাতার সঙ্গে মধু মিশিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। এতে শরীরের সমস্ত ক্লান্তি দূর করা সম্ভব।

সূত্র : এশিয়ানেট নিউজ

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *