চুল পরা বা শরীরের মেদ কমাতে ম্যাজিকের মতো কাজ করে ত্রিফলা, জানুন কিভাবে

তিন ফলের মিশ্রণকে সাধারণত ত্রিফলা বলা হয়। এই ত্রিফলার অনেক গুণ থাকায় আর্য়ুবেদিক চিকিৎসায় এর বেশ কদর রয়েছে। শরীরকে রোগ মুক্ত রাখতে ত্রিফলার কোন বিকল্প নেই।

মেদ নিয়ে সকলের বড়ই চিন্তা। বন্ধু চর্বি কিছুতেই শরীর ছেড়ে নড়তে চায় না। সে যত কসরতই করা হোক না কেন। কিন্তু এই চর্বিই যত নষ্টের গোড়া। সুন্দর করে শাড়ি বা বন্ধুর বিয়ের লেহঙ্গা দুটোতেই চৌপাট করে পেটের এই বাড়তি মেদ। ঠিক করেছেন এই দুমাস প্রতিদিন সকালে উঠে লেবুজল আর ওয়ার্ক আউট।

কিন্তু তাতেও চর্বি গললে মন গলছে না? তাহলে আপনি ফিরে আসুন এই আর্য়ুবেদিক টোটকা তেই। ত্রিফলা জানেন তো? এতদিন শুনে এসেছেন কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই ত্রিভলার জল খেলে ভালো ফল পাওয়া যায়। তবে ওজন কমাতেও ত্রিফলা খুবই সাহায্য করে।

ত্রিফলা হল হরতকি, বহেরি এবং আমলকির মিশ্রণ। নিয়মিত ত্রিফলা খেলে ওজন কমতে সাহায্য করে। ত্রিফলা ফোটানো জলও খেতে পারেন বা প্রত্যেকদিন সকালে ১ চামচ ত্রিফলার গুড়ো এক গ্লাস গরম জলে মিশিয়ে খান, একমাসের মধ্যে উপকার পাবেন। এছাড়াও ত্রিফলার জল ছেঁকে নিয়ে ওর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান। দেখবেন ওষুধের মতো ফল পাবেন।

চুল ওঠার সমস্যায় ভুগছেন? তাহলে নারকেল তেলের সঙ্গে ত্রিফলা চূর্ণ মিশিয়ে সারা রাত মাথায় লাগিয়ে রাখুন। সকালে উঠে শ্যাম্পু করে নিন। দেখবেন ভালো ফল পাবেন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *